Statements of Radical Socialist

বাংলাদেশে সাম্প্রতিক সাম্প্রদায়িক হিংসার বিরুদ্ধে র‍্যাডিক্যাল সোশ্যালিস্টের বিবৃতি:

 

 

― বাংলাদেশের কুমিল্লায় এক দুর্গাপূজার মন্ডপে এক মূর্তির তলায় কোরান রেখে দেওয়া এবং তাকে কেন্দ্র করে কুমিল্লাসহ সে দেশের নানান জায়গায় মূর্তি, মন্ডপ, মন্দিরে অগ্নিসংযোগ, সংখ্যালঘু হিন্দুদের বাড়িঘর ভাঙ্গচুর, প্রাণহানি প্রভৃতি ঘটনাকে র‍্যাডিকাল সোশ্যালিস্ট তীব্র ভাষায় নিন্দা করে ও ধিক্কার জানায়।একই সাথে এই ঘটনা পরম্পরায় দোষীদের চিহ্নিত করে, অবিলম্বে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানায়।

 

 ― ইতিমধ্যে বাংলাদেশের বাম আন্দোলন ও প্রগতিশীল শক্তি এই ঘটনার বিরুদ্ধে রাস্তায় নেমে প্রতিবাদ ও প্রতিরোধ করছে, আর একে কেন্দ্র করে ভারতে, বিশেষ করে পশ্চিমবঙ্গে, সাম্প্রদায়িক মেরুকরণের চেষ্টা চালাচ্ছে বিজেপি-আর এস এস - সংঘ পরিবার। তারা হিন্দুরা কতটা আক্রান্ত দেখাতে ব্যস্ত। কিন্তু এটা যে সারা দুনিয়ার সংখ্যালঘুদের সমস্যা তা জনমানস থেকে মুছে ফেলতে চাইছে। 

 

― এই সমস্যা ভারত আর প্যালেস্তাইনের ক্ষেত্রে  মুসলিমদের, বাংলাদেশের ক্ষেত্রে হিন্দুদের আর মায়ানমারে এক নির্দিষ্ট জাতিগোষ্ঠীর রোহিঙ্গাদের, যারা ইসলাম ধর্মাবলম্বী। 

 

― র‍্যাডিকাল সোশ্যালিস্ট সংখ্যালঘুদের অধিকার রক্ষার পক্ষে, তা ভারতে বা বাংলাদেশে বা পৃথিবীর যে কোন প্রান্তেই হোক। 

 

― দক্ষিণ এশিয়ার এই ভৌগোলিক অঞ্চলে(পূর্বতন ব্রিটিশ উপনিবেশ) এক সাম্প্রদায়িকতা অন্য দেশের বিপরীত সাম্প্রদায়িকতাকে জল হাওয়া দিয়ে বাঁচিয়ে রাখে, বাড়তে সাহায্য করে। সংশ্লিষ্ট দেশগুলোর শাসকশ্রেণী তার পূর্ণ সদ্ব্যবহার করে এবং আন্তর্জাতিক ক্ষেত্রে বড় অর্থনৈতিক ও সামরিক শক্তিরাও ভূ-রাজনীতিতে এই দ্বন্দ্বকে পুরোপুরি ব্যবহার করে।

 

― অতএব, এই ভৌগোলিক অঞ্চলের বামপন্থী ও প্রগতিশীল শক্তিকে সংকীর্ণ জাতীয়তাবাদী অবস্থান পরিত্যাগ করে, যৌথভাবে লড়াইতে সামিল হওয়ার কোন বিকল্প থাকছে না।

 

― র‍্যাডিকাল সোশ্যালিস্ট মনে করে এই উপমহাদেশে ফ্যাসিবাদ ও মৌলবাদের বিরুদ্ধে সংগ্রামে দেশ নির্বিচারে সব বাম ও প্রগতিশীল শক্তিকে ঐক্যবদ্ধভাবে কাজ করে যেতে হবে।

 

(১৮.১০.২১)